ভাগ

আগামী জুনে হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ও তার আগে আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে ফিরেছেন দীর্ঘদিন উপেক্ষিত থাকা অলরাউন্ডার নাসির হোসেন। তবে তাকে কেবল ত্রিদেশীয় সিরিজের দলেই রাখা হয়েছে। আর চ্যাম্পিয়নস ট্রফির জন্য অপেক্ষমাণ চারজনের তালিকায় আছেন নাসির।

ডাবলিনে আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডকে মোকাবিলা করতে ১৮ জনের দল চূড়ান্ত করেছে বাংলাদেশ, আর চ্যাম্পিয়নস ট্রফি খেলতে ১৫ জনের দল। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানান, আগামী ২৫ তারিখের মধ্যে চ্যাম্পিয়নস ট্রফির দল ঘোষণার শেষদিন ছিল। কিন্তু এর আগে আয়ারল্যান্ড সফর থাকায় সময়ের আগেই দল ঘোষণা করেছে তারা।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের গ্রুপে আছে স্বাগতিক ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। টুর্নামেন্টের আগে অন্য গ্রুপে থাকা চার দলের মধ্যে ভারত ও পাকিস্তানের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। তার আগে আগামী মাসে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ। শুরুতে ইংল্যান্ডে অনুশীলন ক্যাম্প ও দুটি প্রস্তুতি ম্যাচ খেলে আয়ারল্যান্ড যাবে মাশরাফি বাহিনী।

ইংল্যান্ডের সাসেক্সে ক্যাম্প করার জন্য বাংলাদেশ দল ঢাকা ছাড়বে ২৬ এপ্রিল। সেখান থেকে ৭ মে মাশরাফিরা আয়ারল্যান্ডে যাবেন। ডাবলিনে বাংলাদেশের শেষ ম্যাচ ২৪ মে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে টাইগারদের প্রথম ম্যাচ ১ জুন, প্রতিপক্ষ ইংল্যান্ড। দ্বিতীয়টি কেনিংস্টন ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে। গ্রুপ পর্বের শেষ ম্যাচ ৯ জুন কার্ডিফে নিউজিল্যান্ডের বিপক্ষে নামবে লাল-সবুজরা।

ত্রিদেশীয় সিরিজের বাংলাদেশ দল:
তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাসির হোসেন, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাঞ্জামুল ইসলাম, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, শুভাশিষ রায়।

চ্যাম্পিয়ন্স ট্রফির বাংলাদেশ দল:
তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাঞ্জামুল ইসলাম, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম।

স্ট্যান্ডবাই: নাসির হোসেন, নুরুল হাসান সোহান, মোহাম্মদ সাইফউদ্দিন ও শুভাশিষ রায়।